শীত আমাদের কাছে একটি উৎসবের সময় হলেও পথ শিশু এবং দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে শীত মানেই বিভিষিকা। শীতে সুবিধা বঞ্চিত মানুষের দুর্ভোগ লাঘব করতে বিজয় দিবস উপলক্ষে মাস ব্যাপি সুবিধা বঞ্চিত শিশু, ছিন্নমূল মানুষ ও পথশিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণের উদ্দ্যোগ গ্রহন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন সম্ভাবনা। সম্ভাবনার আয়োজনে বিজয় দিবসের প্রথম প্রহরে ঢাকার বিভিন্ন পয়েন্টে রাতে বেলা রাস্তায় থাকা ছিন্নমূল মানুষ ও পথশিশুদের মাঝে শীত বস্ত্র বিতরণ করা হয়।

শীতবস্ত্র বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন জনপ্রিয় সংগীত শিল্পি শহিদুল ইসলাম শহিদ, স্ট্যান্ডার্ড গ্রুপের নির্বাহী পরিচালক
তোফজ্জল আলী, সামিট গ্রুপের ডিএমডি রাহাদ হোসাইন, সম্ভাবনার প্রতিষ্ঠাতা আরিফুল ইসলাম, লেখক ও উদ্যোক্তা জোবায়ের
রুবেল, সম্ভাবনার প্রতিষ্ঠাকালিন কোষধ্যাক্ষ আল আমিন হোসেন, ক্রিড়া সম্পাদক আরেফিন মাহাদি, সম্ভাবনার স্বেচ্ছাসেবীগন ও বিভিন্ন গনমাধ্যমের সংবাদিকগন।


এ আয়োজন সম্পর্কে সম্ভাবনার প্রতিষ্ঠাতা আরিফুল ইসলাম জানান ‘ সম্ভাবনা মূলত দেশের পিছিয়ে পরা জনগোষ্ঠির জীবনমানের স্থায়ী উন্নয়নের জন্য কাজ করে থাকে। স্থায়ী উন্নয়নের পাশাপাশি উৎসব হোক বা দুর্যোগ সম্ভাবনা দেশের মানুষের জন্য কাজ করে যাচ্ছে বিগত এগারো বছর ধরে। তারই ধারাবাহিকতায় আমাদের এ কার্যক্রম।’ তিনি আরো বলেন ’এ কার্যক্রমের আওতায় ৩ টি পর্যায়ে দেশের একান্ন’শত (৫১০০) সুবিধা বঞ্চিত মানুষের মাঝে শীতের পোষাক, কম্বল এবং সচেতনতা বৃদ্ধির জন্য ক্যাম্পেইন পরিচালনা করা হবে।”

এ কার্যক্রমের আওতায় প্রথম পর্যায়ে ১৬ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর ঢাকার পথের মানুষের মাঝে রাতের বেলা শীতবস্ত্র বিতরণ করা হবে।


২য় পর্যায়ে ২৫ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্তঢাকার ৫০০জন পথশিশু ও সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে সোয়েটার, মাস্ক ও কম্বল বিতরণ ও সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে পুষ্পকলি শীত উৎসবের আয়োজন করা হয়েছে।
৩য় পর্যায় শুরু হবে জানুয়ারি ২০২৩ এ। এই পর্যায়ে ঢাকাসহ দেশের নয়টি জেলা, পঞ্চগড়, ঠাকুরগাঁও, সিরাজগঞ্জ, কুড়িগ্রাম,
গাইবান্ধা, মাদারিপুর, রংপুর, পাবনা জেলার সুবিধা বঞ্চিত মানুষের মাঝে শীতের পোষাক, কম্বল এবং সচেতনতা বৃদ্ধির জন্য
ক্যম্পেইন পরিচালনা করার উদ্দ্যোগ গ্রহণ করেছে।
উল্লেখ্য “বঞ্চিত শিশুও আগামীর সম্ভাবনা” শ্লোগান নিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন সম্ভাবনার পথ চলা শুরু হয় ২০১১ সালে। সূচনালগ্ন থেকে সংগঠনটি দেশে দারিদ্র ও পিছিয়ে পরা জনগোষ্ঠির ভাগ্য উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। এ প্রতিষ্ঠান বিগত দশ বছরে সাফল্যের সাথে সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষার জন্য ‘পুষ্পকলি স্কুল’, সুবিধা বঞ্চিত যুবকদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে স্বাবলম্বি করতে ‘সম্ভাবনা আইসিটি সেন্টার’ , ‘অনিন্দিত নারী’ ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ‘স্বনির্ভর’ প্রকল্প পরিচালনা করে আসছে। সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে শহীদ দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস সহ বিভিন্ন জাতীয় দিবস উদযাাপন সহ শীতবস্ত্র বিতরন, বিনা মূল্যে স্বাস্থ্য পরীক্ষা, চিকিৎসা সেবা প্রদান, বিভিন্ন উৎসবে শিশুদের মাঝে পোশাক বিতরনের মত সেবামূলক কাজ পরিচালনা করে আসছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *